আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Tuesday, September 4, 2012

অ আ আজকের লেখালেখি - ৭৪

আমি সব সময় নতুন কিছু লেখার ভাবনাতে থাকি। কখনো সখনো সেই পুরানো ভালবাসার গল্প, বিচ্ছেদের কাব্য ভাবনা থেকে দূরে চলে যাই। 
আমি আমার বাংলার শিকড়টাকে মজবুত করতে প্রায়ই আমাদের নাটক, আমাদের গান, আমাদের সংস্কৃতিটাকে চুলচেরা বিশ্লেষন করার চেষ্টা করি। কোন সময়

 খুব মুগ্ধ ভালো কিছু দেখে, কখনো খুব কষ্ট পাই খারাপ কিছু দেখে। আশির নব্বই দশকে আতাউর রহমান, চাষী নজরুল ইসলাম প্রমুখ আরো অনেকে আমাদের চলচিত্র শিল্পটাকে দারুন একটা অবস্থানে নিয়ে গিয়েছিল। তখনকার বাংলা ছায়াছবির ভিতর মুগ্ধ করার মতন চিন্তা ধারা ছিল। রাজ্জাক-শাবানা-ববিতা-কবরী সবাই মিলে একটা অন্য মাত্রা এনে দিয়েছিল। তখনকার আমাদের বাঙ্গালী সমাজ প্রতিটি নতুন সিনেমার জন্যে অপেক্ষা করত। প্রতিটি সিনেমা হল গিজগিজ করত। একটা সময় হাউসফুল সাইনবোর্ড ঝুলত। কিন্তু ঠিক বিশ বছর পর আজকের সিনেমা হলে হাউসফুল সাইনবোর্ডটা না ঝুলতে ঝুলতে মাকড়সার জাল । বাংলা চলচ্চিত্রটাকে যা ইচ্ছে তা বানিয়েছে আমাদের সেন্সর বোর্ড তারা যদি ছবির মান সম্পর্কে সুস্পষ্ট নীতিমালা দিয়ে নিয়ন্ত্রন করত তাহলে কখনোই আমাদের চলচ্চিত্রে এই হাল হত না। আমাদের পাশের দেশ ভারত আজ চলচ্চিত্রে অবস্থানের দিক থেকে আমাদের অনেক উপরে। এই অবস্থান নব্বই দশকের পরের কাহিনী। অথচ আমরা একটা সময় তাদের সমকক্ষ ছিলাম। তাদের আজকের চলচ্চিত্রের কারনে ভালো আধুনিক গান হচ্ছে সেই গানকে ঘিরে গানের প্রতিযোগিতা হচ্ছে। অনেক ভালো মানের নায়ক-নায়িকা, গায়ক-গায়িকা বেরিয়ে আসছে। ভারতের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষিত সিনেমা ডারেক্টর তৈরী হচ্ছে। তারা একসময় ভালো ছবি প্রস্তত করছে। অথচ আমাদের দেশে ভালো ছবি হচ্ছে, আমরা সবাই দেখচি না। কারন আমরা বাংলা ভাষাকে হারিয়ে ফেলছি। আমরা আজ খুব সহজে হিন্দি বুঝে ফেলি কিন্তু নিজের ভাষা বাংলা বুঝতে কষ্ট হচ্ছে। আমরা বাংলা গান শুনে বোর হচ্ছি অথচ হিন্দি গান শুনে শরীর দুলছি। এইভাবে চলতে চলতে হয়ত একদিন আমাদের এই বাংলা ভাষাটা বিলুপ্ত কোন ভাষাতে চলে যাবে। আমরা বুড়ো বয়সে আফসোস করব আর বলবো, "আমরা একসময় বাংলায় কথা বলতাম, আজ আমাদের কথা বোঝার কেউ নেই"।

২৬ই আগষ্ট, ২০১২
-------------------------------------------------------------------------------



লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৭৪/৩৬৫

পুরাতন লেখালেখিগুলো http://ayonahmed.blogspot.com/

No comments: