আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Tuesday, September 4, 2012

অ আ আজকের লেখালেখি - ৮০

ব্যবসায়িক কাজের সীমাহীন চাপ এবং পারিবারিক ব্যস্ততা সবকিছু মিলিয়ে পুরোপুরি পিষ্ট জীবন যাত্রা। তবুও নিজের ভালবাসার অংশগুলো নিয়ে লেখালেখি করি ও ফটোগ্রাফি করি। 

অনেকদিন ধরে ফটোগ্রাফিকে তেমন একটা সময় দিতে পারছিলাম না। আসলে আমি আমার পূর্ববংশধরদের কাছ থেকে একটা বিষয় খুব ভালোভাবে রপ্ত ক

রেছি, সেটি হল, যা করবে শতভাগ মন দিয়ে করবে এবং নিজেকে অনেক বেশী ঐ বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করে জানার ভান্ডার তাকে আরো বেশী মূল্যবান করে তুলবে। নিজেকে প্রশ্ন করো যা তুমি জানো না তারপর বই পড়ো, নেট ঘাটো, নয়ত অন্যকে প্রশ্ন করো। না জানাটা অন্যায় নয়, কিন্তু সেই না জানার অবস্থানে নিজেকে ফেলে রেখে অজ্ঞ থাকাটা অন্যায়।

আমরা আমাদের ফটোগ্রাফি গ্রুপ গ্রাসহপার্স থেকে মানিকগন্জের সাটুরিয়া এলাকায় অবস্থিত বালিয়াটি রাজবাড়ির উদ্দেশ্যে ফটো ভ্রমনে বের হলাম। উল্লেখ্য যে, আমাদের ফটো ভ্রমনের জন্য আমরা প্রায়ই প্রতি মাসে একটি করে জায়গা ঠিক করি তারপর ফটো তুলতে বেড়িয়ে পড়ি। আমাদের সাথে থাকে নতুন পুরানো ফটোগ্রাফারদের সংমিশ্রন। সবাই আমরা পিকনিক করতে বেরিয়ে যাই। আমরা সকাল বেলা গাবতলী ছাড়লাম বালিয়াটি রাজবাড়ীর উদ্দেশ্যে। সেখানে আমাদেরকে স্বাগত জানালো আমাদের গ্রুপের সদস্য ফটোগ্রাফার রবিন। দারুন চটপটে ছেলে । প্রথমবারের মতন সাক্ষাৎ হয়ে খুব ভালো লাগল। আমরা ২০ জনের ফটোগ্রাফারের একটা গ্রুপ ঘুরে ঘুরে ফটো তুলতে লাগলাম। আমার খুব ভালো লাগল যখন দেখলাম সবাই খুব আনন্দের সাথে গল্প করতে করতে ফটো তুলছে। অথচ অনেকের সাথে অনেকের আজকেই প্রথম দেখা। কারোর ভিতর কোন অহংবোধ ছিল না। সবাই বন্ধুর মতন একে ওকে ধরে শিখাচ্ছে। এইসব আন্তরিকতা আমাদের সব ক্ষেত্রে খুব বেশী দরকার। শুধু ফটোগ্রাফির ক্ষেত্রে নয়। জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরা যদি আন্তরিক হতে পারি তাহলে আমাদের সমাজে এত হানাহানি আর থাকবেনা। আমরা তখন অন্যায়ের প্রতিবাদ করতে মানুষ খুজঁতে বের হব না। আমাদের হয়ে অনেকে লড়বে অন্যায়ের বিরূদ্ধে।

১লা সেপ্টেম্বর ,২০১২
---------------------------------------------------------------------------





লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৮০/৩৬৫

পুরাতন লেখালেখিগুলো http://ayonahmed.blogspot.com/

(ব্যাক্তিগত কাজে ব্যস্ততার দরুন আমি আপলোডে একদিন বিলম্ব করে ফেললাম। এজন্য দুঃখিত।)

No comments: