আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Tuesday, September 4, 2012

অ আ আজকের লেখালেখি - ৮১

আমার আজকাল আর আগের মতন প্রতিদিনকার পত্রিকা পড়তে ভালো না। বছর দু'য়েক আগে আমার মা খুব বিরক্ত হতো সাত সকালে বাপ-ছেলের নিউজপেপার নিয়ে কাড়াকাড়ি দেখে মা একবারতো প্রায়ই নিয়ম করে ফেলেছিলেন বাড়িতে দু'ই কপি করে প্রথম আলো পত্রিকা রাখা হবে। পরে বাবা-ছেলে সময়ের ভিত্তিতে পত্রিকা পড়ার সমঝো
তায় আসায় এই নিয়ম কার্যকর হয় নি। সেই নিয়ম ধরে বাবা সকাল সাতটায়, তারপর মা পড়েন আটটায় আমি দেরী করে ঘুম থেকে উঠি বলে সকাল নয়টা আমার পেপার পড়ার সময়।

আজকাল পেপার পড়তে ভয়ঙ্কর তিতা করল্লোর মতন স্বাদ লাগে। কোন সময় মেজাজটা সপ্তমে চলে যায়। এখন বয়স বলে মেজাজটা নিয়ন্ত্রনে রাখতে হয়। নতুবা কি না কি অঘটন ঘটে যায়। আমাদের আগে নিউজপেপার পড়লে বিশেষ আনন্দ হত এখন সেটি পড়লে বিষন্নতা বাড়ে। তাও আজ ভাবলাম পেপারটা পড়ে দশটা ভালো খবর এবং দশটা খারাপ খবর বের করব। পড়তে শুরু করলাম। মুহূর্তে ভিতর হয়ত কয়েক সেকেন্ডের ভিতর বেরিয়ে এল সকল খারাপ খবরগুলো, কে মরেছে, কে কার টাকা মেরেছে, কে কাকে পিটিয়েছে ঘুরে ফিরে একি খবর, পুরাটা পেপার জুড়ে খুনোখুনি নয়তো লুট এমন কোনদিন পাই নি, পত্রিকাতে খুনোখুনি খবর থাকছে না, দেশের অপরাধ জগতটার কার্যক্রম সম্পর্কে এখন আমাদের প্রাত্যহিক রুটিনের মতন মুখস্থ। আগে আমরা বিচলিত হতাম, এখন আমরা গা করি না, শুধু একটা শব্দ উচ্চারন করি,‍ ‍‍ওহ! ভালো খবরগুলো এত ক্ষুদ্র সংখ্যা রয়ে গেছে যে আমাদের চোখেই পড়ছে না। আমাদের মন্ত্রীরা আকাশে বসে পাতালের খবর বলে দিচ্ছেন, তারা মাটিতে পা দিতে ভয় পাচ্ছেন বলে সব কাজগুলো তাদের আকাশে উড়িয়ে দেওয়া সাঙ্গপাঙ্গগুলোর মাধ্যমে খবর নিচ্ছেন। আমরা বাঁচতে গিয়ে হোঁচট খাচ্ছি আর উনার বলছেন, আমাদের পরিস্থিতির বিশ্বের যে কোন দেশের চেয়েও ভালো। উনাদেরকে তোষামদ করতে এত উপরে পাঠিয়ে দেওয়া হচ্ছে বাংলাদেশকে আমেরিকার সমকক্ষ বলতে দ্বিধাবোধ করছেন তারা গর্ব করে মিথ্যা বলছেন আর আশেপাশের দেশগুলো আমাদের নিয়ে হাসাহাসি করছে। আমাদের আত্মসম্মানবোধ আছে বলে আমরা চুপ হয়ে যাচ্ছি পাল্টা ঢিল মারতে সাহস পাই না, আবার কে না কে আমাদের গুম করে ফেলে। তখন হয়ে যাব খবরের শিরোনাম, ডাকাতির চেষ্টাকালে এনকাউন্টারে সন্ত্রাসী নিহত, অথচ সে সাধারন চাকুরীজীবি, দিন এনে দিন খাওয়ার মতন। এই আমাদের হলুদ সাংবাদিকতা এবং আমাদের তামাশরত রক্ষক।

১লা সেপ্টেম্বর ,২০১২
-------------------------------------------------------------------------------



লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৮১/৩৬৫

পুরাতন লেখালেখিগুলো http://ayonahmed.blogspot.com/

No comments: