আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Thursday, June 28, 2012

অ আ আজকের লেখালেখি - ১৪

আমার জীবনের একেকটা পর্ব ১-১০, ১০-২০ ইত্যাদি এভাবে যদি প্রতি দশ বছর অন্তঃর অন্তঃর হয়ে থাকে সেক্ষেত্রে দ্বিতীয় পর্বের মাঝামাঝির দিকে ১৪ কিংবা ১৫ বয়স সেই সময় প্রচন্ড ব্যান্ড সঙ্গীত এবং বই পড়ার নেশা ছিল। তখন ফুনাই ভিসিপির বদৌলতে আমাদের মধ্যবিত্তের মানুষ ঝুঁকে পড়লো উত্তম-সুচিত্রার ভিডিও ক্যাসেটের দিকে এবং কেউবা হিন্দি মুভির দিকে। আমি টিডিকে ক্যাসেট কিনে এলিফেন্ট রোডে রেইনবোতে গিয়ে রেকর্ড করে আনতাম ১২টা ইংরেজী গানের পিছনে সব মিলিয়ে ২০০ টাকা খরচ করার পর বাসার প্রিয় সনি ক্যাসেট প্লেয়ারে ঘর অন্ধকার করে গান শুনতাম। অদ্ভূত আনন্দ অনুভব করতাম। পিঙ্ক ফ্লয়েদ, মেটালিকা, ডেফ লেপার্ড, বন জভি, গানস এন্ড রোজেস আরো অনেকে ছিল। আমাদের সেই সময়কার প্রিয় বন্ধু ছিল আমাদের সেই ক্যাসেট প্লেয়ার। আজ আমি জীবনে চতুর্থ পর্বতে এসে শ’য়ে শ’য়ে গান শুনি নিমেষে বিনামূল্যে কিন্তু কোন গান আমার হৃদয়ে স্থায়ী আসন গড়ার সুযোগ পায় না, আমি ভুলে যাই মুহূর্ত এর ভিতরে নতুন কোন গানের আগমনে। অথচ কিনা আজও মনে পড়ে সেই গানগুলোর একটি,

“মনে পড়ে রুবি রায়
তোমাকে কত করে ডেকেছি”। - রাহুল দেব বর্মন

২৮ই জুন, ২০১২
------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ১৪/৩৬৫

No comments: