আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Saturday, August 4, 2012

বন্ধু ছিল বোধহয়

ক্রিং ক্রিং দরজায় অনবরত বেল,
বিকাল ৫ টার কাঁটা ছুইছুই,
আলসেমীতে হল দেরি
অতঃপর খুলে দেখি
কোথাও কেউ নেই,
আমি দীর্ঘশ্বাস ফেলি,
বন্ধু ছিল বোধহয়।

আমাদের চা পানের আড্ডা,
নিছক স্মৃতির পাতা,
এস্ট্রেটে হঠাৎ খুঁজে পাই,
সিগারেটের শেষ ধোঁয়া।
হয়ত কিছুক্ষণ আগে, 
বন্ধু ছিল বোধহয়।

হঠাৎ অফিস আদালতে,
শপিং সেন্টারে, 
দেখা হয়ে যায়, 
কিছু ভুলো যাওয়া মুখের সাথে,
আমি দ্রুততায় স্পষ্ট মনে করতে পারি না,
শেষমেষ নিরাশ হয়ে ভেবে নেই,
হবে হয়ত কেউ
বন্ধু ছিল বোধহয়।

অয়ন আহমেদ
৫ই আগষ্ট, ২০১২

(কবিতা দিয়ে বন্ধু দিবসে সবাইকে জানাই শুভেচ্ছা। যারা আমার বন্ধু হয়ে আছে, যারা হারিয়ে গেছে এবং যারা হারানো অপেক্ষায় প্রহর গুনছে। সব বন্ধুদের বলছি, তোরা সারাজীবন যেমন বন্ধু ছিলি তেমন থাকবি, শুধু মাঝে মাঝে আমার স্মৃতিভংশের জন্যে আমাদের তোদের ভুলে গেলে আমাকে মনে করিয়ে দিস। সেজন্য তোরা কেউ কেউ হয়ত কষ্ট পাবি, আমি তাই আগে ভাগে ক্ষমা চেয়ে নিচ্ছি।)

No comments: