আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Tuesday, August 7, 2012

অ আ আজকের লেখালেখি- ৫৫


আজ হঠাৎ করে আমার ইউনিভাসিটি জীবনের কতগুলো বন্ধু কথা মনে পড়ে গেল। আমরা রোজ আগে ভাগে ইউনিভার্সিটি যেতাম আড্ডার মারার জন্যে। আমরা ব্যাক্তিগত সকল সমস্যা থেকে পালিয়ে গিয়ে আমাদের ইউনিভার্সিটিতে গিয়ে আড্ডা দিতাম।লাইব্রেরী ছিল ঘুমানো জন্যে খুবই চমৎকার জায়গা, একগাদা বইয়ের স্তূপ করে ঘন্টা দু'য়েক ঘুমিয়ে চাঙ্গা হয়ে যেতাম, আমাদের লাইব্রেরী ম্যাডাম প্রথম দিকে একটু কড়া চোখে তাকাতো পরে বোধহয় ভাবতো, "আহা! ছেলেটা পড়তে পড়তে ক্লান্ত একটু না হয় ঘুমাক"। আমি প্রায়শই কয়েকটা বিরুক্তিকর ক্লাস থেকে পালাতাম। একবার পালার প্রচেষ্টা চালাতে গিয়ে দরজায় কেবল পা দিলাম, হঠাৎ পেছন থেকে শুনি, আমার স্যারের কন্ঠ, "অয়ন তুমি যেওনা আমি খুব কষ্ট পাবো"। আমার ক্লাসমেটগুলো হি হি করে উঠলো, আমার সাথে যারা পালাত তারা মুখ টিপে হেসে বললো, হিহি! কই যাস? আমি মন খারাপ করে স্যারের কথা মতন সামনের চেয়ারে বসলাম এবং ঝিমুতে লাগলাম। আমি অনেক দিন আগে আমার ইউনিভাসির্টির কিছু বন্ধুদের প্রতি অভিমান করে একটা কবিতা লিখেছিলাম। আজ হঠাৎ সেটি চোখে পড়ে গেল। আমার আজ কারোর প্রতি কোন অভিমান নেই। কেননা, অভিমান আমার বিষন্নতাকে লালন করে তাই আমি নিজেই পালিয়ে যাই, হুট করে গজিয়ে উঠা বিষন্নতার কাছ থেকে।


সময় ও বন্ধুত্ব

কিরে ক্যামন আছিস ?
আমি একটু দেরীতে জবাব দিলাম , “ভালো” 
জড়তা নিয়ে জিজ্ঞেস করলাম,
আপনি কেমন ?
খুব নবাব হয়ে গেছিস না !!
এখনও চিন্তে পারিস নি ?
আমি আমতা আমতা করছি।
ঠিকই চিন্তে পারি নি।

স্মৃতি হাতরিয়ে বেরিয়ে এলো
আমার ভার্সিটি বন্ধু সজীব, 
মাসুদ, ভিকি, জিনি, শামীমা
আমি বরাবর নিজের ভিতর 
ডুবে থাকতাম কখনও থিসিস
কখনও লেখালেখির ভেতর
একগাদা বন্ধু জম্পেশ আড্ডার আসরে
আমি বরাবর বিরুক্তিকর চরিত্র
আপন মনে শুনে যেতাম
ওদের ছেলেমানুষী কথোপকথন
কে প্রেমে পড়েছে, 
ভার্সিটি নতুন ব্যাচে সুন্দর মেয়ে এসেছে
এসবের মাঝে আমি ছিলাম নিশ্চুপ
বিরামহীন লেখালেখির কারণে
কেউ আমাকে আব্দার করত
দোস্ত ! একটা প্রেমপত্র লেখে দে না
জব্বর প্রেমপত্র বুঝলি !
দে নারে ।
আমি লেখে দিতাম এক নিশ্বাসে।
আমার কলমের খোঁচাতে 
কত জনের কত প্রেম এল

কত প্রেম চলে গেল
কেউ হল সংসারী
কেউ হল গৃহত্যাগী।
ভার্সিটি জীবনে কত বন্ধু ছিল
কতজনে কত নোট ধার
এস্যাইনমেন্ট কপি করা।

আজ গুণে গুণে দশটি বছর
পেরিয়েছে ভার্সিটি জীবন ফেলে এসেছি
পেশাজীবনে পুরানো সম্পর্কের কেউ
মাথায় আসে নি।
আমি একটা সময় ওদের সাথে ছিলাম
আজও আছি 
কিন্তু খুব একটা কাছাকাছি নয়।

অয়ন আহমেদ
১৬.০১.০৯

৮ই আগষ্ট, ২০১২
--------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৫৫/৩৬৫

No comments: