আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Tuesday, August 7, 2012

অ আ আজকের লেখালেখি- ৫২

আমি যেদিন স্কুল ছেড়ে চলে এসেছিলাম সেদিন আমার পাঁচ বছরের একটা সম্পর্ক সমাপ্তি আমাকে খুব কষ্ট দিয়েছিল। আমার স্কুল প্রতিটি আনাচে কানাচে আমার আনাগোনা এখনও আমাকে নষ্টালজিক করে তুলে । আমাদের সেই খেলার মাঠ, দাবড়িয়ে ছুটে চলা মুহূর্ত।
আমাদের ফেয়ারওয়ালে ছিল আমরা শেষ দিন খুব মন খারাপ করে বসেছিলাম। কেউ কেউ নি

জেকে ধরে রাখতে না পেরে ডুকরে কেঁদে উঠেছিল। সেদিন স্যারদেরকে প্রথমবারের মতন চোখ মুছতে দেখেছিলাম। সেদিন আমি ক্লাসে বসে সবাইকে উৎসর্গ করে এই কবিতাটা লিখেছিলাম।

বেদনার ফুল

বসুন্ধরার আঙ্গিনায় বাগানে
নতুন এক গোলাপে অস্তিত্ব ,
শুভ্র কিংবা
গাঢ় অন্ধকারের মত নয়
একেবারে টকটকে লাল ।

একদিন সকালে কি যেন ভেবে
বাগানে গেলাম ফুলের জন্যে
তাতে সবে কলি থেকে জেগে উঠেছে রক্ত গোলাপ ।
তাকে বুকের অকৃত্রিম ভালোবাসা জানাতে
হাতখানি গোলাপের মাথায় বুলিয়ে দিতে গিয়ে
কোথা হতে
অজানা অচেনা কন্টক
বাঁধ সাধল আঙ্গুলের কোণায় এসে ।
অস্ফুট ব্যথ্যাতে
কাতরাতে
কাতরাতে
ক্ষুদ্র ক্ষুদ্র লাল বর্ণ জমা হয়ে
শেষে কিনা আমার হাতেই
ফুটল এক অলৌকিক ফুল ।

সেই ফুলটা
গোলাপের মতই রূপসী
প্রাণবন্ত
কিন্তু জানে না শুধু
ভালোবাসা দিয়ে সৌরভ ছড়াতে ।
একটু কষ্ট দিয়ে
হাতে যখন জন্মে গেছে
নামতো একটা দিতেই হয়
তাড়াহুড়ো করে তাই
নামটা দিয়েছি সাদামাটা,
“বেদনার ফুল” ।

(অয়ন আহমেদ)

৫ই আগষ্ট, ২০১২
--------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৫২/৩৬৫

(ইন্টারনেট সমস্যার জন্যে লেখালেখি আপলোড দিতে বিলম্ব হয়েছে।)

No comments: