আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Thursday, July 5, 2012

অ আ আজকের লেখালেখি - ২১


আজ পবিত্র শবে বরাত। প্রতি বছর আগের দিন থেকে আমাদের বাড়ীতে ব্যাপক প্রস্তুতি চলে। মা'র বানানো মিষ্টি জাতীয় খাবারের প্রতি তীব্র আকষর্ন আমার ছোটবেলা থেকেই। তাই এই সময় বিভিন্ন ধরনের হালুয়া ভোজের জন্যে আমার মন সবসময় উতালা হয়ে থাকে । বড়বেলাতে এসে শবে বরাত অনেক বেশী ভাবগম্ভীর হয়ে গেছে। 
আমার ছেলেবেলাকার শবে বরাত ছিল খুব মজার, এক সপ্তাহ আগের থেকে প্লান করতাম, পটকা, মরিচা, রকেট আরো কি কি জানি নাম ছিল মনে নেই, সেগুলো কিনতাম, ঠিক শবে বরাতের আগের দিন। আমার ছোট বোন খুব তারা বাতির ভক্ত ছিল বলে ওর জন্যে কিছু তারা বাতি কিনতাম। বিকালবেলাতে আমার প্রিয় খেলার মাঠ প্রায়ই খালি থাকত। আমরা সবাই ব্যস্ত থাকতাম আমাদের সন্ধ্যার পটকা উৎসবের জন্যে। বিকালে সবাই মিলে আলাপ করতাম কখন কোথায় জড়ো হবো পটকা ফাটানোর জন্যে। বাড়ীর ছাদে দেদারসে পটকা দিবস চলতো। মা মাঝে এসে বকা দিয়ে যেত, আমাদের ক্ষতি হতে পারে এই আশংকাতে। কিছুক্ষন বিরতির পর আবার সেই পুরানো ফর্মে ফিরে যেতাম। রাতভর পটকাবাজী শেষে আমরা সবাই দল বেঁধে মসজিদে যেতাম নামাজ পড়তে, ঘন্টাখানেক বাদে সবাই মসজিদের গল্প করতে করতে ঘুম তারপর কিছুক্ষন বাদে বাড়ী ফিরতাম।
চোখ বন্ধ করলে এখনও চোখে ভাসে সেই মুহুর্তগুলো এবং কানের কাছে এখনও বাজে পটকার আওয়াজ। আমাদের সেই আনন্দের দিনগুলি আমরা কোনদিন ফিরে পাব না সেটা ভাবতেই মনটা খারাপ হয়ে যায়। আমাদের প্রিয় মানুষ যারা আছেন, যারা নেই সবার জন্যে দোয়া রইলো সবাই যাতে আরো বেশী বেশী ভালো থাকেন। আমিন।   


৫ই জুলাই, ২০১২
---------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ২১/৩৬৫

No comments: