আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Wednesday, July 25, 2012

অ আ আজকের লেখালেখি- ৪২




গতকাল দুটো সমীকরণ লিখব ভেবেছিলাম কিন্তু সময়ের অভাবে শুরু করে শেষ করতে পারি নি। প্রথমটা গতকাল লিখেছিলাম আজ দ্বিতীয়টা লিখালাম।


সমীকরণ ২: (আমার বয়স ১১ থেকে ২০ বছরে)


১১ - ১৫ বছর


অস্টম শ্রেনীতে স্কুল থেকে প্রথম বারের মতন ঢাকার বাইরে একা যাওয়া ছিল আমার জন্য রোমাঞ্চকর অভিজ্ঞতা। বাস ভর্তি চেনামুখ আর মাইকিং করে গান, হৈ  চৈ দারুন লেগেছিল। 


আমার শিক্ষাজীবনে অন্যতম সেরা অধ্যায় আমার প্রিয় গণিত স্যার আতিক স্যারের বাসায়। আমি পেলাম আমার প্রিয় কিছু বন্ধু আবীর, পারভেজ, সুরভী, অনু, ঝর্না, শিল্পী, নিশি । আমরা খুব মজা করে গণিত শিখতাম। আমাদের আড্ডাবাজি হত খুব। ভোরবেলাতে আমরা চলে যেতাম স্যারের কাছে। সারাবেলা ভর গণিত করে ফিরতাম। 


এই সময়ে সবচেয়ে উল্লেখযোগ্য দিনগুলো ছিল আমার প্রথম কবিতা "বিদায়ের বেলা" স্থান পেয়েছিল স্কুল ম্যাগজিনে। আমাকে আবৃত্তি করতে হয়েছিল। আমাদের শেষবারের মতন স্কুল থেকে বেরিয়ে যাওয়ার সময় এই কবিতা আমার চোখে পানি নিয়ে এসেছিল। দশম শ্রেনীর শেষ দিনটি আমি খুব কষ্ট পেয়েছিলাম। টানা পাঁচটা বছর এক সাথে পড়ে অনেকের সাথে বিদায় নেওয়াটা খুব কষ্টকর ছিল। আমি হারালাম অনেক স্কুল বাবু, আমজাদ, রাসেল, জুয়েল, মিঠু আরো অনেককে, সেই হারানো বন্ধুদের আজ খুঁজে পাই নি।


জীবনের প্রথম কোন বড় পরীক্ষাতে উত্তীর্ন হলাম। মাধ্যমিক পরীক্ষা যতটা কঠিন ছিল তার দ্বিগূন কষ্ট হয়েছে কলেজ ভর্তি পরীক্ষার অনুশীলনে।  আমরা প্রিয় চার বন্ধু মিলে শ্রীমঙ্গল ঘুরতে গেলাম। ফিরে জন্ডিসে ভুগলাম। কলেজ ভর্তি পরীক্ষা আমার জন্যে অনেক কঠিন হয়ে গেল। তবুও মনের জোরে টিকে গেলাম। সিটি কলেজে নিজের নতুন ঠিকানা পেলাম।


১৬-২০ বছর


আমাকে কেউ যদি বলে তোমার জীবনে সবচেয়ে কঠিন শিক্ষাজীবন ছিল কোনটি, আমি নির্দ্বিধায় বলে দিব, "উচ্চমাধ্যমিক পরীক্ষা"। মাত্র ১৫ মাস সময়ের ভিতর পাহাড়সম সিলেবাস শেষ করা ছিল সত্যি খুবই দুরূহ ব্যাপার। কলেজ জীবন ছিল খুবই আনন্দপূর্ণ। 
আমরা সবাই বাণিজ্য বিভাগে ডি সেকশনে পড়তাম। আমার স্কুলের ১৯ জন মিলে একসাথে ভর্তি হয়েছিলাম। উৎরিয়ে গেলাম কঠিনতম পরীক্ষা থেকে।


ভর্তি হলাম অর্নাসে কমার্স কলেজে। পার করলাম বিরুক্তিকর সেশনজট। আমি আমার প্রিয় বন্ধু জুয়েলকে হারালাম। ও তুরাগ নদীর পানিতে ডুবে মারা গিয়েছিল। এখনও ওর মুখ ভাসে। ও কোনদিন জানতে পারবে না ও পরীক্ষাতে খুব ভালো করেছিল।

২৬ জুলাই, ২০১২
--------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৪২/৩৬৫

No comments: