আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Saturday, July 14, 2012

অ আ আজকের লেখালেখি - ৩০


চাঁদমামা আজ বড্ড একা,
বড় হয়েছি আমি;
রোজ রাতে আর হয় না কথা,
হয় না দেওয়া হামি।

রোজ রাতে
আর চাঁদের বুড়ি
চড়কা কাটে না রোজ,
ও বুড়ি, তুই আছিস কেমন ?
হয় না নেওয়া খোঁজ।

কোথাও গেল সেই রূপকথার রাত
হাজার গল্প শোনা,
রাজার কুমার,
কোটাল কুমার,
পখ্খীরাজ
সেই ঘোড়া ।

কেড়ে নিলো সেই আজব সময়
আমার কাজলা দিদি।
কে রে তুই, কোন দৈত্য দানো,
সব যে কেড়ে নিলি ?

কে রে তুই, কে রে তুই
সব সহজ শৈশবকে
বদলে দিলি
কিছু যান্ত্রিক বর্জ্যে ?

তুই কে, কে রে তুই
কোন একটা বিষাক্ত প্রলোভনে
আমায় ঠেলে দিলি
কোন এক ভুল স্রোতে

আলাদিনের জাদুর জিনি
আমায় ডাকছে," শোনো",
ব্যস্ত আমি ভীষন রকম
সময় তো নেই কোনো।

আলীবাবার দরজা খোলা
চল্লিশ চোর এলে,
সিন্দাবাদটা একটা বসে
আছে সাগর তীরে ।

সময় আজটা কেমন জানি,
বড় হয়ে গেছি আমি,
তারাগুলোও আজ মেঘের আড়ালে
কোথায় গিয়ে নামি।

এই দারুন গানটা গেয়েছে "ওল্ড স্কুল" নামের একটা ব্যান্ড। আমি অনেকদিন পরে একটা অদ্ভুত ভালো একটা গান পেয়েছিলাম। কিছু কিছু গান থাকে যেগুলো আমাদের শৈশবকে মনে করিয়ে দেয়।  আমিও ভুগি প্রচন্ড নষ্টালজিকতায়। আমার যতদূর মনে পড়ে, আমাকে রূপকথার গল্প শুনাতো আমার মা, কখনো বা বড়চাচা। আমি বই পড়তে পড়তে গোপাল ভাঁড়ের ভক্ত হয়ে গিয়েছিলাম। নন্টে ফন্টে, বাটুল দি গ্রেট, হাঁদা-ভোদার কান্ডকারখানা এই সব কমিকসগুলো গ্রোগাসে গিলতাম। আর্চিস কার্টুন সিরিজ পড়তাম রাত জেগে। তারপর শুরু হলো তিন গোয়েন্দা সিরিজ পড়া। নতুন একটা তিন গোয়েন্দা বই বেরুলে আমার বাসায় সময় মতন পৌছে যেত। আমি ওদের মেম্বার হয়ে গিয়েছিলাম। উম্মাদকে এক সময় ভালবেসেছিলাম। ছোটবেলাতে শিশু,কিশোর তারকালোক ভক্ত ছিলাম। আজ আমি অবাক হই ছোট ছোট ছেলেমেয়েরা টিভিতে ডরেমন নিয়ে ব্যস্ত, কেউ আর বই পড়তে চায় না।


১৪ জুলাই, ২০১২
----------------------------------------------------------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ৩০/৩৬৫

No comments: