আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Saturday, July 21, 2012

অ আ আজকের লেখালেখি- ৩৮


প্রচন্ড মন খারাপ নিয়ে ঘুম ভাঙ্গলো । 


স্বপ্ন দেখছিলাম সেন্ট মার্টিন দ্বীপের । আমি সাগর জলে গা ডুবিয়ে বসে আছি, আমাকে বারবার ডুবিয়ে দিতে চাচ্ছে ছোট ছোট ঢেউ। আমি ছেলেমানুষী উচ্ছ্বাস করছি। সম্মুখে প্রবালরাও খিলখিল করে হাসছে। কাউকে তোয়াক্কা করছি না। ‍


"দারুচিনি দ্বীপ" নাম দিয়ে সেন্ট মার্টিন দ্বীপকে প্রথম চিনিয়েছিলেন হুমায়ূন আহমেদ। পুর্ণিমাতে সাগরের বুকে ভিজার পাগলামী আমার মাথা ঢুকে গিয়েছিল দারুচিনি দ্বীপ বইটা পড়ে । এই বইটা আমাদের পরিচিত স্বজন মহলে এতটা আলোড়ন তৈরী করেছিল আমাকে 'শুভ্র' ডাকা শুরু করেছিল। আড়ালে অনেক সময় 'কানাবাবা'। যখন যার যেটা বলতে ভাল লাগত। আমি এই নাম সম্পর্কে তখনও অতটা স্পষ্ট ছিলাম না বলে "দারুচিনি দ্বীপ" বইটা এক রাতে গ্রোগাসে পড়ে শেষ করেছিলাম। আমি এতটা বিভোর ছিলাম একদম টের পাই নি, শেষ রাতের দিকে আযানের শব্দে আমার ঘোর ভেঙ্গে ছিল। 


দীর্ঘদিন শেষে আজ আবার আমি খুব স্পষ্ট দেখতে পাচ্ছি, সাগেরের জলে নেমে যাচ্ছে শুভ্র। ঠিক আমার মতন চশমা চোখে আমাকে দেখে হাসছে ।ধীরে ধীরে শুভ্র মিলিয়ে যাচ্ছে কুয়াশায়। কুয়াশা বয়ে নিয়ে যাচ্ছে তাকে না ফেরার দেশে। 'শুভ্র' তুই ভালো থাকিস যেভাবে থাকিস, তোর আর এখন আর চশমা হারানো ভয় নেই। কেননা, তুই আজ নিজেই হারিয়ে গেছিস।



২২ জুলাই, ২০১২
---------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৩৮/৩৬৫

No comments: