আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Tuesday, July 24, 2012

অ আ আজকের লেখালেখি- ৪০


আজকাল পুরানো দিনগুলোর স্মৃতি আমাকে বড্ড বেশী ভোগাচ্ছে। প্রায়শই এইটা ওইটা মনে করে মনটা বিষন্ন হয়ে যাচ্ছে। 


আমার জন্ম হয়েছিল একটা সাদামাটা পাড়ায় যার নাম গোপিবাগ, যেখানে আমি শেষ করেছি আমার শৈশব ও শিক্ষাজীবন। আমাদের পাড়ার প্রতিটি আনাচেকানাচে গলিগুলো আমার হাজারো স্মৃতি। রোজ সকালবেলা থেকে রিকসা করে স্কুল, কলেজ বিকাল শেষে স্টেশন রোড ধরে বাড়ী ফেরা, বিকালে জয়নালে ফুচকা, সন্ধ্যাবেলাতে জামশেদের গরুর চাপ, আলু পুড়ি, রেল লাইনের ধারে খাজা হালিম, কোনসময় পুরানো ঢাকার ঝুনু পোলাও, এগুলো ছিল রোজকার রুটিন। ভোরবেলাতে গণিত স্যারের কাছে যেতাম। 


আমরা বন্ধুরা মিলে চাঁদা তুলে ইফতার আয়োজন করতাম। আমাদের সবচেয়ে পুরানো রীতিনীতি ছিল 'মুড়ি পার্টি', বেশ আয়োজন করে আমরা মুড়ি মাখানো খেতাম, এই মুড়ি বানানোতে দক্ষ ছিল আমার কয়েকজন প্রিয় বন্ধু টিটু, মামুন, রুবেল, সাইফূল, আবির, মিতু, টুটুল আরো অনেকেই। নানান আইটেমে মিশিয়ে খুব আয়োজন করে মুড়ি মাখানো খেতাম। প্রচন্ড মিস করি সেই দিনগুলো। 


এই গোপিবাগ ছেড়ে নাটক পাড়া সেগুনবাগিচাতে চলে এসেছি ছয় বছর আগে । তবুও মন পড়ে থাকে আমার এদিকওদিক ছুটে চলা চিরচেনা সেই অলিগলিতে। 


২৪ জুলাই, ২০১২
---------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৪০/৩৬৫

No comments: