আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ৮৪

আজ পত্রিকা পড়তে গিয়ে এক জায়গাতে চোখ আটকে গেল চার হাজার কোটি টাকা দুর্নীতি। আমার কাছে ব্যাপারটা খুব অবাক লাগল। এতগুলো টাকা গায়েব করে দিল কেউ কিছু জানলো না। এই অংকটা সত্যি এতটা আকাশসম যে আমাদের মতন ছাপোষা মানুষের কাছে যা আমাদের কল্পনার বাইরে। আমাদের কারোর মাথা দ্রুত ঢুকবে না যে, কতগুলো
 শুন্য সংখ্যা বসালে তাকে ৪০০০ কোটি টাকা বলে এবং এই সংখ্যাটা এত বড় যে, আমাদের ক্যালকুলেটরও হাঁপিয়ে উঠবে এই সংখ্যা আমরা মিলাতে পারি না। আমি অনেকক্ষন ধরে হাতে গুনে দেখলাম ৪,০০,০০,০০,০০,০০,০০,০০০.০০ ঠিক বুঝতে পারলাম না সংখ্যাটা মিললো কিনা। যদি মিলে যায় তাহলে সত্যি সত্যি খুব অবাক হব। কেননা এই সংখ্যাটা সম্পর্কে একদমই আনাড়ী। কেননা, অফিসের হিসাবরক্ষন কার্য সম্পাদনে এক বছরের হিসাবে বড়জোড় কোটি টাকা পর্যন্ত মিলিয়েছি। এই অনুপাতের হারে প্রতি বছর যদি টাকা গুনতে থাকি তাহলে এই রকম চার হাজার কোটি টাকার হিসাব, হয়ত আমি চারশ বছর পর বের করতে পারব। আমাদের মতন ছাপোষা মানুষের চার হাজার টাকা সমপরিমান আয় করে খরচ করতে হিমসিম খেতে হয় । অনেক নিম্নবিত্ত মানুষের সংসার চলে দু'হাজার টাকা সেই হিসাবে চার হাজার কোটি টাকা দিয়ে সেই সব নিম্নবিত্ত মানুষের ২ কোটি মানুষের মাসের খাবারের নিশ্চয়তা দিয়ে দেওয়া যায়। তাই আমাদের কাছে এই সংখ্যাটা পাহাড়সম আর আমাদের মন্ত্রীগনদের এ সংখ্যাটা পাতালসম অতি নগন্য। এইজন্য আমাদের মন্ত্রীমহাশয় জোর গলায় বলেন, এই সংখ্যাটা তেমন কিছুই না। একথা তারা বলতেই পারেন, কেননা, উনারা আমাদের মতন কর দেন না, রাতের ঘুমানোর আগে তাদের কখনো ভাবতে হয় না, কাল অল্প টাকায় চলতে হবে। তাদের খরচ আমরা দেই। আমাদের কষ্টের মাথার ঘাম পায়ে ফেলার পর করের টাকায় উনারা কোলবালিশের মত বালিশ বানিয়ে জাপটে ধরে এসিতে ঘুমান আবার নাকও ডাকেন। শুধু আমরাই ঘুমাতে পারি না, মশা জ্বালাতন করে, আবার একটু ভয়ও হয় যদি আমাদের দুষ্টুলোক এসে মেরে করে ফেলে কোটি টাকার দাবীতে।


৫ই সেপ্টেম্বর ,২০১২
-------------------------------------------------------------------------------


লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৮৪/৩৬৫

No comments: