আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ১১০

আজ রাগ করে বিরক্ত হয়ে খবরের কাগজ পড়ি নি। আমি জানি বড় করে হেডিং হবে আমাদের বাংলাদেশীদের একটা কুকর্মের খবর। সারা বিশ্ব একটা বিনোদনধর্মী খবর পেয়ে যাবে। তারা কয়েকদিন ঢালাওভাবে প্রচার করবে,"বাংলাদেশ জঙ্গি দেশ, এখানে মুসলিম নামক একটা জঙ্গি জাতি বসবাস করে। বিদেশী রাষ্ট্রগুলো একটা উপহাস করার মতন
 একটা বিষয় বার করে ফেললো।

আমি সত্যি খুব অবাক হলাম ধারাবাহিকভাবে এতগুলো মন্দির পুড়িয়ে দিল। অথচ কেউ বাঁধা দিতে সাহস পেল না। আইন শৃঙ্খলা রক্ষাকাজে নিয়োজিত পুলিশ কেন পালিয়ে গেল এবং তাদের কি কোন শক্তিশালী যোগাযোগ ব্যবস্থা ছিল না যে তারা আরো শক্তিশালী হয়ে আসতে পারত? এটি কি পুলিশ স্বেচ্ছায় করেছে নাকি কারোর ছত্রছায়াতে। খুব সম্ভবত একটা নোংরা রাজনীতির বলি এই মন্দিরগুলো। এই সামাজিক নিরাপত্তার বিষয়টি যদি রাষ্ট্রের প্রধান কর্তব্য হয়ে থাকে তাহলে যখন মন্দির পুড়ে গেল একদিনের ভিতরে তখন সব দোষ চাপিয়ে দেওয়া হল বিরোধী দলে থাকা জামাতকে। অনেকটা যত দোষ নন্দ ঘোষ।

হিন্দুদের উপর হামলা হলে তাৎক্ষণিকভাবে ফৌজদারী মামলা দেখিয়ে মুসলিমরা করেছে বলে গ্রেফতার দেখানো হয় এবং দোষী মুসলিম মানে দাঁড়িওয়ালা, টুপিওয়ালা। মসজিদের হামলা করলে তখনও দোষ পড়ে জঙ্গীদের। সর্বোপরি এখন ব্যাপারটা এমন দাঁড়িয়ে একজন সন্ত্রাসীর ধর্ম ইসলাম। যেকোন হামলা মানে এই মুসলিমের কাজ।

একটু চোখ কান খোলা রাখলে দেখতে পারবেন, সন্ত্রাসী কি কোন ধর্ম মানে? ভারতে বাররী মসজিদের দাঙ্গাতে কত হিন্দু- মুসলিম মরে গেল কে মারলো তাদের? হিন্দু না মুসলিম না খ্রিষ্টান না দুর্বত্ত। কাকে দোষারোপ করবেন? আপনি যদি মুসলিম হন হয়ত বলবেন, এটি মালাউনের কাজ। কারন আপনি তাদের ঘৃনা করেন। মায়ানমারে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা করল। কারা করলো বৌদ্ধ নাকি হিন্দু নাকি মুসলিম। যেহেতু, গায়ের জোর বেশী ছিল যাদের তাদেরকে দোষারোপ করা হয়েছে। স্বাভাবিকভাবে তাই হয়েছে। সব দেশেই চলছে মুসলিম নিধন কিন্তু কেন? কারন আমরাদের ভিতরে থাকা উগ্রতাকেপন্থী ধর্মান্ধতা দায়ী।

আজ অন্যান্য ধর্ম্বাবলীর মানুষগুলো শিক্ষা-দীক্ষা, ব্যবসা-বানিজ্যে নিজেদের শক্তিশালী করে তুলেছে তাই তারা আমাদের দিকে বাঁকা আঙ্গুল তুলে তর্জনী উঠিয়ে ভয় দেখাতে সাহস পাচ্ছে। অথচ আমরা মুসলিমরা কি করছি? নেকের কথা বলে ঘরের মা,বোনদের অশিক্ষিত অন্ধকারে দাবিয়ে রাখছি, শ্লীলতার কথা বলে কালো পর্দায় ঢেকে রাখছি। হিজাবের সংগা গুলিয়ে ফেলছি। এতে কি নেক হচ্ছে?

আমরা মুসলিমরা শক্ত প্রতিবাদ করতে জানি না, কারন আমাদের শিক্ষা নেই, আমাদের নিজের ধর্ম সম্পর্কে স্বচ্ছ জ্ঞান নেই। আমাদের ছোট ছোট ব্যবহারিক যন্ত্রগুলোতে কেউ ধর্ম শিক্ষা দেয় না। আমাদের কোন মাথা ব্যথ্যা নেই। শুধু আমাদের নিয়ে কেউ কিছু বললে আমরা আগুন জ্বালাচ্ছি, মেরে ফেলছি। এতে ক্ষতি কার হচ্ছে? আমাদের না তাদের। তারা আমাদের উম্মাদনা দেখে হাসছে কারন তারা আমাদের নিয়ে খেলছে এবং তারা খুব ভালো করে জানে আমরা বদ্ধ উম্মাদ। হয়ত আমরা একদিন ঠিকই সেই পথে ফিরব তখন আমাদেরকে কেউ তখন বলবে না, ঐযে মুসলিম ঐটা একটা জন্তু।

১লা অক্টোবার, ২০১২
-------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ১১০/৩৬৫

No comments: