আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ১১৭


ছোটবেলাকার খুব খেলাধূলা করতাম বলে এক মুহূর্তে এখানে ওখানে হেঁটে চলে যেতাম। তখন আমার অস্থিরতার কাছে কোন দূরত্ব প্রশয় পেত না। একসময় যখন হাপিয়ে যেতাম কোন এক দোকানে ঢুকে ২৫০ মিলি লিটারের ছোট কাঁচের বোতলের কোক খেয়ে আবার হাঁটা শুরু করে দিতাম। চার-পাঁচ কিলোমিটার হেঁটে ফেলতাম। 

আজ সে জায়গাতে আধা কিলোমিটার হাঁটারও দুঃসাহস করি না। বয়সের কাছে আবেগ এখন আর প্রশয় পায় না, আজ সবকিছু কেমন যেন একটা বাঁধা চলে আসে, অনেকগুলো প্রতিবন্ধকতা কাজ করে, অন্ধকার রাস্তাগুলো মোটেও ভালো না, ছিনতাই হতে পারে, আইনকে আঙ্গুল দেখিয়ে যতত্রতভাবে যানবাহন গায়ে উপর উঠিয়ে দিতে পারে কিংবা ফুটপাথে হাঁটার জায়গাতো নেই। তবুও ছোটবেলাকার মতন যখন তখন সময় ইচ্ছে হলে উদ্দেশ্যহীনভাবে হাঁটতে থাকে, তবে আজ বেশী দূর যেতে পারি না, একটু দূর গিয়ে ক্লান্ত হয়ে বিশ্রাম নেই, তারপর বাড়ী ফিরে চলি। অথচ স্কুল জীবনে একগাদা বই কাঁধে নিয়ে হেঁটে হেঁটে বাড়ী ফিরতাম। 

আমাদের পুরানো বাড়ীটি ছিল আর.কে.মিশন রোডে। রোজ স্কুলে যেতাম রিকসা করে। তখন আমাদের বাড়ী থেকে মতিঝিল এজিবি কলোনীর ভিতরে আমার সেই মতিঝিল মডেল হাই স্কুলের কাছে রিকসা চলে যেত। তখন ভাড়া দশটাকা ছিল। আমি আমার বন্ধু ঘটু পাঁচ টাকা শেয়ার করে রিকসা ভাড়া দিতাম। আমি বাড়ী থেকে ২০ টাকা করে পেতাম। সে টাকাতে টিফিন করতাম। ক্লাস শুরু হত ঠিক দুপুর ১২:১৫ মিনিটে টানা ২:০০ মিনিট পর্যন্ত চলত তারপর আমাদের ২:৪৫ মিনিট পর্যন্ত টিফিন ব্রেক তারপর আবার ক্লাস চলত ৫.৩০ মিনিট পর্যন্ত। রোজ রোজ একই রুটিন শুধু বৃহস্পতিবারটা কোন টিফিন পিরিয়ড চলত না সেদিন ১২.৩০ থেকে ১:৩০ পর্যন্ত পিটি হত আমরা খুব বিরক্ত হয়ে পিটি করতাম. সেদিন আমাদের ৩.০০ পর্যন্ত ক্লাস হত, তারপর ছুটি। আমরা রোজ বাড়ী ফিরতাম পাঁচ বন্ধু মিলে, রায়হান, মামুন, ঘটু, জিয়া, মুনির। সেই স্কুলের পেছন দিকে স্টেশনের রাস্তা ধরে শুরু হতো পথচলা। তখন আমাদের কমলাপুরের গেইট দিয়ে ঢুকতে কোন টাকা লাগত না। আমরা সেই নারায়নগঞ্জ রুটের ট্রেনের রেল লাইন ধরে হাঁটা শুরু করতাম, তারপর সুইপার বস্তি পেরুতাম, তারপর গোপিবাগ বাজার রায়হান বা'দিকে মানিকনগর চলে যেত. আমরা বাকিরা সবাই ডানদিক দিয়ে চলে যেতাম। সবার বাসা কাছাকাছি থাকাতে একসাথেই ফিরতাম একই পথ ধরে। আমরা রাস্তাতে আজগুবি সব নামহীন আইসক্রীম, আচার, ঝালমুড়ি চানাচুর খেয়ে বাড়ী ফিরতাম। 

আহা দারুন সেই দিনগুলি, আজও প্রচন্ড মিস করি। ইচ্ছে করে সেই দিনগুলো যদি আবার ফিরে পেতাম।

৮ই অক্টোবর,২০১২
-------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ১১৭/৩৬৫ 

পুরাতন লেখালেখিগুলো: http://ayonahmed.blogspot.com

No comments: