আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ৯৭

ক'দিন ধরে খুব বেশী এক ধরনের অজ্ঞতার অন্ধকারে হাতড়াচ্ছি। সহজাত শিক্ষার আলো আজকে নিভু নিভু । 

আমার ফটোগ্রাফি, লেখালেখি সব কিছুকে আরো তথ্য নির্ভর করতে এত দিন ধরে সাহায্য করছিল "ইউটিউব"। ইউটিউবের মাধ্যমে জেনে ছিলাম কেমন করে ফটোগ্রাফি করতে হয়। ফটোগ্রাফির গুরুত্বপূর্ণ বিষয়গুলো। লেখালেখির ক্ষেত্রে জ

েনেছিলাম অনেক নামকরা কবি-সাহিত্যিকদের ব্যাক্তিগত অভিমত ও অভিজ্ঞতাগুলো। যাদের কথাগুলো আমার মতন ছাপোষা লেখকের সাদামাটা লেখাগুলোকে একটু জাতে আনার চেষ্টা চলছে। তাদের গুরুত্বপূর্ণ কথাগুলো আমার জানার আগ্রহটাকে এত বাড়িয়ে দিয়েছে আমি হঠাৎ করে বইয়ের নেশায় পড়ে গেলাম, ভ্রমন পথে একগাদা বই নিতে পারি না বলে আইপ্যাড কিনে তাতে বই পড়তে লাগলাম, ইউটিউবে প্রতিদিন একটা করে ফটোগ্রাফি টিউটোরিয়ার দেখা শুরু করলাম। রোজ কিছু না কিছু দ্রুত শিখে ফেললাম। অনেক কিছু জানতে ইউটিউবের বিকল্প খুঁজে পাই নি। নতুন কিছু জানতে নতুন ভিডিও খুঁজতাম।

সম্প্রতি আমেরিকান নির্বাচনের সময় মুসলিমের প্রতি সহানুভূতিশীল ওবামা সরকারকে হেয় করার একটা সুযোগ বের করে এক অখ্যাত ব্যাক্তি কর্তৃক নির্মিত করেছে "ইনেসেন্ট মুসলিম"। মুসলিম জাতির সবচেয়ে শ্রদ্ধেয় মহানবীকে নিয়ে এবং ভুল ধারনার উপর ভিত্তি করে এই সিনেমাটা তৈরী করেছে। রিপালিকানদের সমালোচনার মুখ থেকে নিজেদের রক্ষা করতে পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিনটন চাতুরতায় আশ্রয় নিয়ে পুরা ব্যাপারটা এড়িয়ে গেলেন। এই রাজনৈতিক কুটচালে শুরু হল বিশ্বব্যাপি দাঙ্গার মতন অবস্থা। লিবিয়ার আমেরিকান রাষ্ট্রদূতকে বোম মেরে উড়িয়ে দেওয়া হল। আগুনের দাবানলের মতন ছেঁয়ে গেল হত্যাযজ্ঞ। তারপর বিক্ষোভ শুরু হল পাকিস্তানে।

সেই বিক্ষোভের রেশ বাংলাদেশে এসে পৌঁছালো। মুসলিম দেশগুলোর নিজেদের কোন একতা নেই তাই কেউ সরব হয়নি। কুরআন, হাদিস, রেফারেন্স ও তত্ত্ব- উপাত্ত নিয়ে জোর গলায় সৌদি আরব থেকে নিয়ে শুরু অন্যান্য মুসলিম রাষ্ট্র তাৎক্ষনিক কোন ব্যবস্থা নেই নি। আমাদের সরকার ক্ষীন গলায় প্রতিবাদ জানিয়ে নালিশ দিয়েছে গুগলের কাছে। গুগল নিজেই বাংলাদেশ সরকারের থেকে বলিষ্ঠ। তাই ওরা গাও করে নি। বাংলাদেশ সরকার ইউটিউবের উপর দোষ চাপিয়ে দিয়ে ইউটিউবের সম্প্রচারের ব্যাপারে নিষেধাজ্ঞা বহাল করলো। হাস্যকর ব্যাপার হল, এই লিংক ধরে ব্লক করে দিলে কেউ দেখতে পারতো না। কিন্তু সরকার জানে না কি করে সেটি ব্লক করতে হয়। তাই পুরো ইউটিউবকে বন্ধ করে দিয়েছে। আমাদের যুব ও তরুন সমাজের অবক্ষয়ের জন্যে পর্নসাইটগুলো এখনও উন্মুক্ত সেগুলো আমাদের সরকারের কাছে ক্ষতিকারক মনে হয় নি। অথচ মুসলিম রাষ্ট্রপ্রধানরা একসাথে খোশগল্প করতে আরব সামিট করেন, সকল মুসলিম রাষ্ট্র মিলে সামিট করেন, সংস্থা বানান। কেউ কিন্তু একটু মুসলিমের নিরাপত্তা দিতে পারেন, একজন মুসলমানকে সন্ত্রাসী পরিচয় থেকে মুক্ত করতে চেষ্টা করেন না। রাষ্ট্রপ্রধান কেউ মুসলিম সম্পর্কে স্বচ্ছ ধারনা দেন না নন মুসলিম দেশগুলোকে। যার ফলশ্রুতিতে আজ আমাদের মতন শান্তিপ্রিয় নিরীহ মুসলিমরা আজকে অন্য নন মুসলিম দেশগুলোর রাজনৈতিক মারপ্যাচে ভয়ঙ্কর সন্ত্রাসী। হয়ত এই ভাবে চলতে থাকলে হয়ত একদিন মুসলিম সম্প্রদায় বিলীণ হয়ে যাবে।

১৮ ই সেপ্টেম্বর, ২০১২
--------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ৯৭/৩৬৫

(একদিন বিলম্ব করে আপলোডের জন্য দুঃখিত।)

No comments: