আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ১০৩

চাচ্চু কি খাবে? একটা বয়স্ক কন্ঠ। "কোকাকোলা", খেলার মাঠে বসে থাকা গম্ভীর হয়ে জবার দিল শিশু কন্ঠটি। ছোট্ট ছেলেটার কার্লি চুল সাদা নীল চেক শার্ট ইন করে জিনস প্যান্ট। শার্টের হাতাগুলো গুটানো। হাতে ধরা চিপসের শেষ হয়ে আসা প্যাকেট। প্রতি শুক্রবার বিকাল বেলাতে ঢাকা স্টেডিয়াম
 মাঠে বাবা রোজ ছোট্ট ছেলেটাকে ফুটবল খেলা দেখতে নিয়ে যান। বাবার ক্লাব ব্রাদার্স ইউনিয়নের খেলার সময় ছোট ছেলেটা একগাদা বাবার বন্ধুদের এটা ওটা আব্দার সামলায়। বাবার বন্ধুদের ভিতর সেই ছেলেটি একমাত্র ছেলে হওয়াতে আদরের কোন কমতি নেই। শামীম চাচ্চু সবার থেকে একটু আলাদা, সারাটা স্টেডিয়াম ঘুরে ঠান্ডা কোকাকোলা খুঁজে এনে দিত। তাই ছোট্ট ছেলেটা শামীম চাচ্চু নামটা ভুলে গিয়ে আদর করে ডাকত,"কোক চাচ্চু"। ছোট্ট ছেলেটা যতদিন যেত ফুটবল খেলা দেখতে কোনদিন কোক চাচ্চুর কাছ থেকে কোক ছাড়া ফিরত না। 

আশির দশকের আমার সেই কোক চাচ্চুকে আজ শেষ দেখে আসলাম। কোক চাচু আজ ভোরে মারা গিয়েছেন। আজ আমার প্রচন্ড মন খারাপ। ভেজা চোখে বারবার ভেসে উঠছে আমার সেই ছোট্ট বেলাকার চাচ্চুর কোলে বসে কোক খাওয়ার মুহূর্ত। "কোক চাচ্চু", তুমি যেখানে থেকো ভালো থেকো। আমি না হয় একা কোক খেয়ে নিব, তুমি শুধু শেষ রাতের তারা হয়ে একটু উজ্জ্বল হয়ে জ্বলো, আমি বুঝে নিব, তুমি আমার কোক খাওয়া দেখছো।

২৪ ই সেপ্টেম্বর, ২০১২
-------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ১০৩/৩৬৫

No comments: