আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ১০০

অবশেষে একটা মাইলফলকে পা রাখতে পারলাম। আজ আমার লেখালেখির ১০০ তম দিন পার করলো। মাঝপথে প্রায়ই বিলম্ব হয়ে গেছে। ইন্টারনেট বিড়ম্বনা, পারিবারিক ব্যস্ততা। প্রতিদিন কিছু না কিছু লেখা সত্যি খুবই দুস্কর হয়ে গেছে। আমি শুরুতে ভেবেছিলাম বেশি দূর এগুতে পারবো না। কেননা, 
আমার কাছে হুট করে কিছু লেখে ফেলাটা অলৌকিক ব্যতীত কিছুই নয়। তাও একগাদা সুহৃদ বন্ধুবান্ধবের সীমাহীন ভালোবাসায় আমি এক মুহূর্তে ঠায় দাড়িয়ে থাকতে পারি নি। আমাকে লিখে যেতে হয়েছে। হয়ত সবগুলো লেখা ভালো লিখতে পারি নি। কিন্তু চেষ্টাতে আছি লেখা ফাঁকে যতটুকু উন্নতি করা যায়। আমার এই লেখালেখির পিছনে একটা মানুষকে সারাজীবন আমার হয়ে কৃতজ্ঞ করে রেখেছেন। সেই মানুষটা আমার ভিতরে একটা লেখার বীজ ঢুকিয়ে দিয়েছিলেন। তিনি আমার দাদী বেগম সুফিয়া কামাল। বাবার বড় চাচী। আমার লেখা পড়ে আমাকে একটা কথা বলেছিলেন আমার পরে কাউকে দেখলাম লেখালেখি করতে। কথা আমার সারাজীবনের সম্বল হয়ে রয়ে গেল। আমাকে বলে গিয়েছিলেন রোজ কিছু না কিছু লিখবে। ডায়রীর লেখার অভ্যাসটা অনেক দিন ছিল সেটি একদিন অভিমান করে বন্ধ করে দিয়েছিলাম। সেটি আর শুরু করতে পারি নি আজও। আমার দাদীর কথা মতন রোজ রোজ লিখছি। প্রথম দিক লেখালেখিগুলো একসময় ছন্নছাড়া এলোমেলো। যত দিন আসছে গুছিয়ে নিচ্ছি নিজেকে, যা কখনোও হয় নি আগে। 


২১ ই সেপ্টেম্বর, ২০১২
-------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ১০০/৩৬৫

No comments: