আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ১০৬

আমার একটা খুব ভালো বন্ধু আছে, যে ছোটবেলা থেকে ধাক্কা খেয়ে বড় হয়েছে। 

ও খুব মনযোগ দিয়ে পড়াশুনা করত, আমরা যখন আকাশে হেলে পড়া সূর্যটাকে দেখতাম। তখন খেলার জন্যে মনটা আনচান করত। আর ও গণিতের খাতা নিয়ে বসতো। আমরা একসাথে ম্যাট্রিক পরীক্ষা দিলাম। ও উর্ত্তীন হল তবে সেকেন্ড ক্লাস ৫৯৮ মাকর্স। আমরা সবাই ফার্স্ট ক্লা

স পেলাম। আমরা খুব দুঃখ পেলাম। কেননা, ওর মত পরিশ্রমী ছাত্রের কাছ থেকে এমন নম্বর আশা করা যায় না।

একসময় আমরা সবাই একসাথে ঢাকা সিটি কলেজে কমার্সে ভর্তি হলাম। সময় মতন সবাই ইন্টারমিডিয়েট পরীক্ষা দিলাম। খুব দ্রুত রেজাল্ট বেরিয়ে গেল সেবারও আমরা সবাই ফার্স্ট ক্লাস পেলাম। শুধু ও পেলো না । সেই পুরানো নিয়তির নিষ্ঠুর খেলা, সেবারও পেল ৫৯৮। আমরা এতটা শোকাহত ছিলাম যে, কোনভাবে মেনে নিতে পারছিলাম। পরপর দুই পাবলিক পরীক্ষাতে এমন হবে কেন। আমরা ওকে সান্ত্বনা দেওয়ার ভাষা পাই নি।

তারপর ওর বাবা মারা গেল। ও হঠাৎ করে পড়াশুনা ছেড়ে দিল। ছোট বোনদের শিক্ষার ভার ওর উপর পড়লো। অনেক চাকরী খুঁজলো, কোথাও চাকরী পেল না। কেননা, আজকাল বি.এ ডিগ্রিও লাগে পিয়নের চাকরী করতে। শেষমেষ নিরুপায় হয়ে ও পাশের দোকানে চা বিক্রেতা হয়ে গেল। আজও সে চা বিক্রি করে। আমাকে দেখে ও ফ্যালফ্যাল করে তাকায় আমি ওকে তুই তুই করে ডাকি। ও আমাকে আপনি ডাকে। আমি ওকে অনেক বলেছি, খবরদার আপনি ডাকবি না। ও হাসে । আমার মনটা খুব খারাপ হয়।

রানা কেন জানি তোর জন্যে নিজেকে অপরাধী মনে হয়। তোকে আমি বলেছিলাম আমার সাথে থেকে কাজ শেখ। আমার কোম্পানীতে তোর একটা গতি হবেই। কিন্তু তুই রাজী হোস নেই কোনদিন। আমার খুব প্রিয় বন্ধুটার জন্যে একটা কবিতা।

চোখের যে জলে বরফ জমে
---------------------------
কিছু মানুষ আছে যাদের কাছে
কষ্ট এতোটা সহজাত অভ্যাস
তাদের চোখে কখনো জল নেমে আসে না
ঠোঁট মুখ কামড়ে ধরে কষ্ট জমায়
জমাট বাঁধায় চোখের জলে।
আবেগহীন,
অনুভূতিহীন
ভাবলেশহীন মুখমন্ডল।
যতই লাগুক রৌদ্রতাপ
লাগুক ভালোবাসার উত্তাপ
তবুও চোখের যে জলে বরফ জমে
সে বরফ কখনো গলে না।

২৭ ই সেপ্টেম্বর, ২০১২
-------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজেক্ট ১০৬/৩৬৫

No comments: