আমার একান্ত কিছু শব্দের মানুষগুলো

আমার একান্ত কিছু অনুভূতি আমার কলমের সাথে ভাব জমায় আমি তাদের সাথে পথ পাড়ি দেই একাকী

Monday, October 8, 2012

অ আ আজকের লেখালেখি - ৯৫

আজ সাগরকন্যার সাথে তৃতীয় দিন। প্রচন্ড বেলা করে ঘুম থেকে উঠলাম। কাল সারারাত সাগরের পাড়ে বসে ছিলাম শেষ বারের মতন শেষ রাতের তারাদের দেখে নিতে। খোলা আকাশ খুব একটা পাই না। আমাদের ঢাকার কংক্রিকেটের জঞ্জালে কে কবে শেষ তারা মেলা দেখেছিল আমি সুস্পষ্টভাবে বলতে পারি না। রাতের অন্ধকারে সাগরের আয়তন খুব হাস
্যকর মনে হয়। যেন আমাদের গ্রামের বাড়ির এঁকেবেঁকে বয়ে চলা একটা নদীর মতন কিছু একটা হবে। অথচ দিনের বেলাতে এর বিশালতা দারুনভাবে মুগ্ধ করে। আমি রাত তিনটা বাজে অদ্ভূত শব্দ সাগরের। সুনসান সবকিছু। দূরের দিকে একটু খেয়াল করলে পেয়ে যাই দুই একটা নোঙ্গর করে থাকা জাহাজ। আকাশে মেঘদের খুঁজে পাই না। তার জায়গাতে দখল করে বসে থাকে একগাদা তারা। সবচেয়ে উঁচুতে সবচেয়ে উজ্জ্বলতম চারটা তারা একসাথে থাকে ওরা আমাকে ডাকছে, আর বলছে, এত দিন পর তোর আসার সময় হল? ভালো আছিস তো? আমি চুপ করে থাকি , চোখ ভিজে আসে জলে। একটা সময় চুপচাপ জবাব দেই, "আপিন-নান্নান, দাদু-দীদা, তোমরা ভালো থেকো। আমার জন্যে দোয়া করো যাতে এই বিশাল সাগরে বিষন্নতায় কোনদিন যাতে হারিয়ে না যাই"।


১৬ ই সেপ্টেম্বর, ২০১২
--------------------------------------------------------------------------------
লেখালেখি ৩৬৫ প্রজক্টে ৯৫/৩৬৫

(বিঃদ্রঃ ইন্টারনেট সুবিধা না থাকায় আপলোডে বিলম্ব ঘটেছে।)

No comments: